ঢাকা,শুক্রবার, ১০ মে ২০২৪

গুগলকে ভারতের ১৩ বিলিয়ন রুপি জরিমানা

গুগল বাজারে আধিপত্য বিস্তারে অ্যান্ড্রয়েপ প্ল্যাটফর্ম ব্যবহার করছে- এমন অভিযোগের ভিত্তিতে ভারত সরকার গুগলকে ১৩ বিলিয়ন রুপি বা ১৬১ মিলিয়ন ডলার জরিমানা করেছে।

দেশটির বাজার প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়ার (সিসিআই) অভিযোগ, টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি তাদের অ্যাপগুলোর আধিপত্য নিশ্চিত করতে স্মার্টফোন নির্মাতাদের সঙ্গে একতরফা চুক্তি করেছে। তারা গুগলকে এ ধরনের কার্যক্রম বন্ধ করার পাশাপাশি তা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে।

তবে এ বিষয়ে গুগল কর্তৃপক্ষ এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) এক বিবৃতিতে সিসিআই জানিয়েছে, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোন, ওয়েব সার্চ, ব্রাউজিং এবং ভিডিও হোস্টিং পরিষেবাগুলোর লাইসেন্সেরর অপব্যবহার করছে গুগল। টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি তার অ্যাপ যেমন- গুগল ক্রোম, ইউটিউব, গুগল ম্যাপের ব্যবহার নিশ্চিত করতে স্মার্টফোন নির্মাতাদের সঙ্গে জোরপূর্বক চুক্তি করছে। এতে বাজারে অসম প্রতিযোগিতা দেখা দিয়েছে। তাছাড়া গুগলের কাছে ভোক্তাদের ডাটা থাকায় তারা লাভজনক বিজ্ঞাপনের সুযোগগুলো লুফে নিচ্ছে।

ভারতে একের পর এক অ্যান্টি-ট্রাস্ট মামলার সম্মুখীন হচ্ছে গুগল। এদিকে স্মার্ট টিভির বাজারে এবং এর ইন অ্যাপ পেমেন্ট সিস্টেমে গুগলের আচরণ নিয়েও তদন্ত করছে ভারত কর্তৃপক্ষ।

এনজে

পাঠকের মতামত: